Connect with us

লাইফ স্টাইল

রান্নাঘরের তেল চিটচিটে বোতল পরিষ্কার করার উপায়

রান্নাঘরে নানা ধরনের বোতল, বয়াম, শিশি রাখার প্রয়োজন হয়। কারণ সেসব পাত্রে থাকে আমাদের প্রতিদিনের রান্নার কাজের জন্য প্রয়োজনীয় তেল, লবণ, মসলাসহ নানাকিছু। এদিকে রান্নার সময় বারবার ধরার কারণে ও রান্নাঘরে থাকার কারণে সেসব পাত্রের গা তেল চিটচিটে হয়ে যায়। অনেক সময় হাত থেকে পিছলেও পড়ে যেতে পারে। এসব পাত্র তেল চিটচিটে হয়ে যাওয়ার কারণে পরিষ্কার করা কঠিন হয়ে যায়। তবে কিছু পদ্ধতি জানা থাকলে সহজেই পরিষ্কার করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক, তেল চিটচিটে বয়াম, বোতল ইত্যাদি পরিষ্কার করার সহজ উপায়-

ওয়াশিং পাউডার ও বেকিং সোডা

হালকা গরম পানি নিন আধা বালতি। এবার তার সঙ্গে মেশান দুই চামচ ওয়াশিং পাউডার দিন। এরপর তাতে হোয়াইট ভিনেগার, লেবুর রস এবং এক চামচ বেকিং সোডাও মিশিয়ে নিন। বোতলের বাইরের অংশ টিস্যু পেপার দিয়ে ভালো করে মুছে ১৫ মিনিট সেই পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। এতে তৈলাক্ত ভাব দ্রুতই দূর হবে।

টিস্যু পেপার

টিস্যু পেপার ব্যবহার করে সহজেই তেল চিটচিটে ভাব দূর করা যায়। সেজন্য একটি পরিষ্কার টিস্যু পেপার বা কিচেন টাওয়েল দিয়ে বোতলের ঢাকনার ভেতর ও বাইরেটা ভালো করে মুছে নিতে হবে। এরপর বোতলের ঢাকনা লাগানোর জায়গা এবং বোতলের উপরটাও খুব ভালো করে মুছে নেবেন। এতে বোতল সুন্দরভাবে পরিষ্কার হবে।

গরম পানির ব্যবহার

পানি গরম করে নিন। এরপর সেই পানি বোতলে ভরে রেখে দিন ১০-১২ ঘণ্টার মতো। তারপর পানিসহই বোতল ভালো করে ঝাঁকিয়ে নিন। এতে তেল চিটচিটে ভাব দূর হবে। পরিষ্কার হয়ে যাবে বোতলের নিচে আটকে থাকা অতিরিক্ত তেলও। চাইলে গরম পানির সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মেশাতে পারেন। এতে আরও ভালো পরিষ্কার হবে।

লেবু পানি বা ভিনেগার

ভিনেগারের কিংবা লেবু মিশ্রিত পানির অনেক গুণ। এগুলোর মধ্যে যেকোনো একটি পানির সঙ্গে মিশিয়ে শিশিতে ভরে নিন। আধাঘণ্টার মতো রেখে তারপর ভালো করে ঘষে বোতল পরিষ্কার করে নিন। এতে বোতলের ময়লা এবং দুর্গন্ধ দূর হয়ে যাবে।

বাসন পরিষ্কারের লিকুইড সাবান

গরম পানির সঙ্গে বাসন পরিষ্কার করার লিকুইড সাবান মিশিয়ে নিন। এই তরল বোতলের ভেতরে ভরে নিন এবং বাইরেও ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে ঘণ্টাখানেক রেখে বোতলটি ভালোভাবে ঝাঁকিয়ে নিন। একটি ব্রাশ দিয়ে বাইরের অংশ ভালোভাবে মেজে নিন। এতে ভালো পরিষ্কার হবে। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

More in লাইফ স্টাইল