Connect with us

লাইফ স্টাইল

মাথা ধোয়ার সময়ও যেভাবে হতে পারে স্ট্রোক

চুলের বিভিন্ন ট্রিটমেন্টের জন্য কমবেশি সব নারীই নিয়মিত পার্লারে যান। তবে জানলে অবাক হবেন, পার্লারে হেয়ার ট্রিটমেন্ট করতে গিয়েও কিন্তু হতে পারে স্ট্রোক।

বিশেষজ্ঞদের মতে, পার্লারের চুল ধোয়ার বেসিনে দীর্ঘক্ষণ মাথা রেখে স্পা করানোর ফলে অস্বস্তি ছাড়াও ঘাড়ের হাইপার এক্সটেনশনের কারণে স্ট্রোক হতে পারে! একে বলা হয় বিউটি পার্লার স্ট্রোক সিনড্রোম। যার মারাত্মক পরিণতি হতে পারে।

সম্প্রতি ভারতের ৫০ বছর বয়সী এক নারী বিউটি পার্লারে চুল ধোয়ার সময় স্ট্রোকে মৃত্যুবরণ করেন। এ বিষয় টুইটারে জানিয়েছেন হায়দ্রাবাদের জুবিলি হিলসের অ্যাপোলো হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট নিউরোলজিস্ট ডা. সুধীর কুমার।

মাথা ধোয়ার সময় কীভাবে স্ট্রোক হতে পারে?

বিশেষজ্ঞরা জানান, চুল ধোয়ার জন্য মাথা দীর্ঘক্ষণ পেছনে হেলিয়ে রাখলে ঘাড়ের হাইপার এক্সটেনশন মস্তিষ্কে অক্সিজেনের সঞ্চালনে পরিবর্তন ঘটায়।

ডা. কুমার উল্লেখ করেছেন, হাইপার এক্সটেনশনের সময় মেরুদণ্ডের ধমনী (ঘাড়ের মেরুদণ্ডের ধমনীগুলো মস্তিষ্ক ও মেরুদণ্ডে রক্ত সরবরাহ করে) সংকোচন ও ঘাড় ওয়াশ-বেসিনের দিকে ঘুরলে সিন্ড্রোম হতে পারে। এতে রক্তনালি ছিঁড়ে যেতে পারে। যা রক্ত জমাট বাঁধতে পারে। এ কারণে হতে পারে স্ট্রোক।

প্রাথমিক সতর্কতা লক্ষণগুলো কী কী?

ডা. কুমার উল্লেখ করেছেন, ৫০ বছর বয়সী ওই নারী মাথা ঘোরা, বমি বমি ভাব ও বমি হওয়ার লক্ষণগুলো অনুভব করেছিলেন।

বিউটি পার্লার স্ট্রোক সিন্ড্রোমের প্রাথমিক সতর্কতা লক্ষণগুলো সাধারণ স্ট্রোকের থেকে একটু আলাদা বলে জানান ক্যালিফোর্নিয়ার প্রোভিডেন্স সেন্ট জনস হেলথ সেন্টারের একজন স্নায়ু বিশেষজ্ঞ ক্লিফোর্ড সেগিল।

অন্যান্য প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে আছে- হাতে অস্থিরতা, মাথাব্যথা, কিছুটা দৃষ্টিশক্তি কমে যাওয়া বা ঝাপসা দৃষ্টি, ঘাড় ফুলে যাওয়া ও স্বাদের পরিবর্তন।

অন্যান্য লক্ষণগুলোর মধ্যে আছে- অসাড়তা, ভারসাম্য হারানো, ঝাপসা কথাবার্তা, দুর্বলতা, অজ্ঞান হয়ে যাওয়া ও হঠাৎ আচরণগত পরিবর্তন।

হার্ভার্ড মেডিকেল স্কুলের নিউরোলজির সহযোগী অধ্যাপক ও ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের নিউরোলজির ভাইস চেয়ার অনীশ সিংগাল জানিয়েছে, এ ধরনের স্ট্রোক শুধু পার্লারেই নয় বরং দাঁতের ডাক্তার দেখানোর সময়, টেনিস খেলা এমনকি যোগব্যায়ামের কারণেও হতে পারে।

চিকিৎসকদের মতে, এই সিন্ড্রোম তাদের মধ্যেই বেশি দেখা যায় যাদের সংযোজক টিস্যু রোগ বা কোনো অন্তর্নিহিত দুর্বলতা আছে।

তাহলে কি পার্লারে মাথা ধোয়া বন্ধ করা উচিত?

ডা. কুমার তার টুইটে উপসংহারে বলেছেন, ‘ভার্টিব্রো-বেসিলার ধমনী অঞ্চলকে প্রভাবিত করে স্ট্রোক একটি বিউটি পার্লারে শ্যাম্পু চুল-ধোয়ার সময় ঘটতে পারে।’

সিংগাল আরও জানিয়েছেন, ‘নিয়মিত সেলুন হেয়ার স্পা না করার মাধ্যমে এই রোগের ঝুঁকি কমাতে পারেন। এছাড়া এমন সব ক্রিয়াকলাপ এড়ানো উচিত যেখানে দীর্ঘসময়ের জন্য ঘাড়ের অবস্থান ১০-১৫ মিনিট পেছনে হেলিয়ে রাখতে হয়। এই চিকিৎসক সবাইকে সতর্ক করে জানান, চুল ধোয়ার ঘাড় যাতে সোজা থেকে সেদিকে খেয়াল রাখুন।’

সূত্র: এমডি সেলফ ম্যাগাজিন/টাইমস অব ইন্ডিয়া

More in লাইফ স্টাইল