Connect with us

লাইফ স্টাইল

মাটির পাত্রে পানি পান করবেন কেন?

মাটির পাত্রে প্রাকৃতিক শীতল করার বৈশিষ্ট্য রয়েছে। প্রাচীনকালে পানি রাখার জন্য মাটির পাত্রের ব্যবহার জনপ্রিয় ছিল। পরিবেশবান্ধব হওয়ার পাশাপাশি, এই পাত্র ব্যবহারের বিভিন্ন স্বাস্থ্য সুবিধাও রয়েছে। তবে মাটির পাত্রকে এখন অপ্রয়োজনীয় এবং কিছুটা পুরানো ধাঁচের বলে মনে করেন অনেকে। কিন্তু এই পাত্রে পানি পান করার উপকারিতা জানা থাকলে আর সাধারণ পাত্রে পানি রাখবেন না।

চলুন জেনে নেওয়া যাক মাটির পাত্রে পানি রাখা ও পান করার সুবিধাগুলো-

শীতল করার বৈশিষ্ট্য

মাটির পাত্রে পানি রাখার মূল কারণ ছিল এটি পানি ঠান্ডা রাখতে সক্ষম। এ ধরনের পাত্র ছিদ্রযুক্ত হওয়ার কারণে বাষ্পীভবন প্রক্রিয়া দ্রুত হয়। ফলে পানির ওপর প্রাকৃতিকভাবে শীতল প্রভাব পড়ে, যা গরমে তৃষ্ণা মেটাতে কাজ করে। পুষ্টিবিদদের মতে, মাটির পাত্র থেকে ঠান্ডা পানি পান করা ফ্রিজের ঠান্ডা পানি পানের চেয়ে একটি ভালো। কারণ ফ্রিজের পানি স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে।

গলার জন্য ভালো

আপনি যদি প্রায়ই কাশি বা সর্দিতে আক্রান্ত হন, তাহলে মাটির পাত্র থেকে পানি পান করার অভ্যাস আপনার জন্য বেশ উপকারী হতে পারে। যদিও আমরা বেশিরভাগই রেফ্রিজারেটর থেকে ঠান্ডা পানি পান করে থাকি, কিন্তু এই অভ্যাস আপনার অবস্থাকে আরও খারাপ করে তুলবে। মাটির পাত্রের পানি একটি আদর্শ তাপমাত্রা বজায় রাখে যা গলায় প্রদাহ সৃষ্টি করে না। বরং এ ধরনের সমস্যা প্রশমিত করতে এবং ভবিষ্যতে এই সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে।

হজমে সহায়তা করে

যেহেতু মাটির পাত্রের পানির একটি আদর্শ তাপমাত্রা রয়েছে, তাই এটি হজমে সহায়তা করে এবং পেট ফাঁপা এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা প্রতিরোধ করে। বরফ-ঠান্ডা পানি পান করলে তা আমাদের হজম প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে। এটি আমাদের পাকস্থলীর রক্তনালীকে সংকুচিত করে, যা অনেক অস্বস্তির কারণ হতে পারে। সুতরাং আপনার পাচনতন্ত্রকে সুস্থ রাখতে চাইলে ফ্রিজের পানির বদলে মাটির পাত্রে রাখা পানি পান করুন।

মেটাবলিজম বাড়ায়

শরীরের তাপমাত্রার কাছাকাছি তাপমাত্রার পানি পান করলে তা পুষ্টি আরও ভালোভাবে পুষ্টি শোষণ করে, যা বিপাককে বাড়িয়ে তোলে। অন্যদিকে আপনি যদি ফ্রিজের ঠান্ডা পানি পান করেন, তাহলে আপনার শরীরকে পুষ্টি শোষণ করার জন্য আরও কঠোর পরিশ্রম করতে হয়, যা আপনার বিপাককে ধীর করে দেয়।

রাসায়নিক থাকে না

মাটির পাত্র তৈরিতে কোনো রাসায়নিক ব্যবহার করা হয় না। ফলে তাতে পানি রাখলে তাতে কোনো ক্ষতিকর প্রভাব পড়ে না। ইন্টারন্যাশনাল জার্নাল অফ ইঞ্জিনিয়ারিং অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, মাটির পাত্রে ৩০ দিন সঞ্চিত পানি প্লাস্টিকের বোতল এবং স্টিলের জগে রাখা পানির তুলনায় বেশি গুণমান বজায় রাখতে সক্ষম ছিল। এখন যেহেতু আপনি মাটির পাত্র থেকে পানি পান করার অবিশ্বাস্য উপকারিতা সম্পর্কে জানেন, তাই ফিট এবং সুস্থ থাকার জন্য পরিবর্তন আনতেই পারেন।

More in লাইফ স্টাইল