Connect with us

লাইফ স্টাইল

ঘরে বসে নিজেই করুন ‍‍‘হেয়ার স্পা’

‘হেয়ার স্পা’ চুলকে সতেজ, ঝলমলে ও নরম রাখে। চুলের এই সতেজতা বাড়াতে ছুটতে হয় পার্লারে। কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করে পার্লারের ‘হেয়ার স্পা’তেই সুন্তুষ্ট থাকেন। কিন্তু এত কিছু না করেও পার্লারের মতোই হাতের কাছে থাকা কিছু উপাদান দিয়ে ‘হেয়ার স্পা’ করতে পারেন ঘরে বসেই। চলুন তাহলে জেনে নেওয়া যাক নিজের হাতে কীভাবে করবেন হেয়ার স্পা।

নারকেল তেল ও ডিম
একটি বাটিতে একটা ডিম ও নারকেল তেল ফেটিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি হাঁড়িতে পানি গরম করুন, তার ভাপে চুল রাখুন ১০ মিনিট। এরপর ১০ মিনিট চুলে সেই বাষ্পটাকে বসতে দিন। এরপর ডিম ও তেলের মিশ্রণটা ভালো করে চুলে মেখে নিয়ে ২০ মিনিট রাখুন। তারপর হালকা কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। ঠান্ডা পানি দিয়েই চুল ধুতে হবে। নইলে চুলে ডিমের গন্ধ থেকে যেতে পারে। ডিমের প্রোটিন চুলকে শক্ত করতে ও চুল পড়া কমাতে সাহায্য করে।

দুধ ও মধু
শুষ্ক চুলের জন্য মধু ও দুধ দুটোই খুব উপকারী। মধু ও দুধ মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে ফেলুন। এরপর সেটি চুলে লাগানো শুরু করুন, ধীরে ধীরে গোড়ায় এসে পৌঁছান। ২০ মিনিট রাখুন। তারপর গরম তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখুন ১৫ মিনিট। এরপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। মাসে একবার এটি করতে পারেন।

অ্যালোভেরা ও লেবুর রস
অ্যালোভেরা শুধু ত্বকেই নয়, চুলের জন্যও উপকারী। এক কাপের চার ভাগের এক ভাগ অ্যালোভেরা জেল নিয়ে তার সঙ্গে ভালো করে লেবুর রস মিশিয়ে নিন। এবার পাত্রে রাখা উষ্ণ পানির বাষ্প নিন চুলে ১০ মিনিট ধরে। এরপর ওই মিশ্রণটি ভালো করে মেখে নিন চুলে। ২০ মিনিট রাখুন। হালকা শ্যাম্পু দিয়ে চুলটা এবার ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে এই পদ্ধতি প্রয়োগ করতে পারেন চুলে।

পাকা কলা
কলায় থাকা পটাশিয়াম চুলের গঠন সুন্দর করে ও চুলের গোড়া ফাটা রোধ করে। এর জন্য প্রথমে ব্লেন্ডার বা মিক্সারে দিয়ে ব্লেন্ড করুন পাকা কলা। পেস্ট হয়ে গেলে তাতে অলিভ অয়েল যোগ করুন, মিশিয়ে সরিয়ে রাখুন। এরপর ১০ মিনিট চুলকে স্টিম করে নিন গরম পানির বাষ্প দিয়ে। এবার সেই বাষ্প ১০ মিনিট চুলে বসতে দিন। এরপর সেই মিশ্রণটা চুলে লাগিয়ে নিন। আধা ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। চুলের যত্ন নিতে সপ্তাহে দুইবার এটি করতে পারেন।

More in লাইফ স্টাইল