Connect with us

বিজ্ঞান ও প্রযুক্তি

নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ার করলেই গুনতে হবে অতিরিক্ত টাকা

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ার করার প্রবণতা বহুদিনের। এই কারণে ব্যবসা বাঁচাতে এবার নতুন পন্থা আনতে চলেছে মার্কিন সংস্থাটি। একই অ্যাকাউন্টের মধ্যে নেটফ্লিক্সের গ্রাহকদের তৈরি করতে হবে সাব অ্যাকাউন্ট। আর প্রত্যেক সাব অ্যাকাউন্টের জন্য গুনতে হবে অতিরিক্ত টাকা।

২০২৩ সালের মধ্যেই পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে আরও কড়া ব্যবস্থা নেবে নেটফ্লিক্স।

সম্প্রতি দ্যা ভার্জ -এ প্রকাশিত প্রতিবেদনে নতুন ফিচার আনার তথ্য জানানো হয়েছে।

জুলাই থেকে সেপ্টেম্বরের ত্রৈমাসিকে বিশ্বব্যাপী নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা ছিল ২২ দশমিক ৩ কোটি। বিগত কয়েক মাসে একাধিক কড়া ব্যবস্থা নেওয়ার কারণে গ্রাহক সংখ্যা সামান্য বেড়েছে বলে জানিয়েছে সংস্থাটি। চলতি বছর তৃতীয় ত্রৈমাসিকে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় প্রায় ১ লাখ নতুন সাবস্ক্রাইবার পেয়েছে নেটফ্লিক্স।

চলতি বছরের শুরুতে প্রথম গ্রাহক সংখ্যা কমেছিল নেটফ্লিক্সের। প্রায় এক দশকের বেশি সময়ে এই প্রথম গ্রাহক সংখ্যা কমেছিল এই জনপ্রিয় স্ট্রিমিং সার্ভিসের। গ্রাহক সংখ্যা কমতেই নড়েচড়ে বসে মার্কিন সংস্থাটি। তখনই কোম্পানির কর্মকর্তারা জানিয়েছিলেন গ্রাহকদের মধ্যে অতিরিক্ত পাসওয়ার্ড শেয়ারিংয়ের প্রবণতার জন্যই ব্যবসায় ধাক্কা খেয়েছে কোম্পানি। এর পরেই গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে বিশ্বব্যাপী বিভিন্ন কড়া ব্যবস্থা নিতে শুরু করে নেটফ্লিক্স।

কয়েক মাস আগেই চিলি, কোস্টা রিকা ও পেরুতে পাসওয়ার্ড শেয়ারিং ঠেকাতে পরীক্ষামূলকভাবে বিশেষ ব্যবস্থা নিয়েছিল নেটফ্লিক্স। এই দেশগুলোতে বাড়ির বাইরে অন্য কোনো ডিভাইস থেকে নেটফ্লিক্স লগ ইন করতে গেলে অতিরিক্ত খরচ করতে হচ্ছে।

এছাড়াও গ্রাহক ধরে রাখতে সম্প্রতি আরও সস্তায় বেসিক প্ল্যান নিয়ে এসেছে নেটফ্লিক্স। এই প্ল্যানে ভিডিওর মধ্যে বিজ্ঞাপন দেখাবে মার্কিন স্ট্রিমিং সংস্থাটি। মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্ল্যান ৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে। এজন্য মাসে ৬.৯৯ মার্কিন ডলার খরচ হবে। যুক্তরাষ্ট্র ছাড়াও আপাতত অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কোরিয়া, মেক্সিকো, স্পেন ও যুক্তরাজ্যে এই প্ল্যান উদ্বোধন করেছে নেটফ্লিক্স।

More in বিজ্ঞান ও প্রযুক্তি