Connect with us

লাইফ স্টাইল

ত্বকে নারকেল তেল লাগানোর সঠিক উপায়

শীত পরার আগের এই সময় থেকেই দরকার পরে ত্বকের বিশেষ দেখভালের। বিশেষ করে অনেকেই ত্বক শুকনো হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন। কারও গাল ফেঁটে লাল হয়ে যায়। আর এসব সমস্যায় নারকেল তেলের কোনো তুলনাই হয় না। এছাড়াও যাদের চর্মরোগ আছে, একটুতেই ত্বকে র্যাশ বেরিয়ে যায়। আবার সান ট্যানের সমস্যাতেও নারকেল তেল খুব উপকারি।

আপনার ত্বকে কি নারকেল তেল ব্যবহার করবেন? শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল খুব উপকারী। তবে অয়েলি বা কম্বিনেশন স্কিনেও আপনি সপ্তাহে একবার দিতে পারেন নারকেল তেল। বিশেষ করে যাদের চোখের তলার চামরা শুষ্ক হয়ে যাচ্ছে বা ব্রণ বা র্যাশ বের হচ্ছে। সেক্ষেত্রে স্পট ফিক্সিং ট্রিটমেন্ট হিসেবে নারকেল তেল লাগান। মানে মুখের যেই অংশ আপনার শুষ্ক লাগছে বা র্যাশ দেখতে পাচ্ছেন অথবা চোখের তলায়।

টেবিল চামচ তেল নিয়ে তা দু হাতের তালু দিয়ে ঘষে সামান্য গরম করে নিন। এবার মুখে লাগান। হালকা হাতে ম্যাসাজ করুন। একটা পাতলা টিস্যু দিয়ে মুছে অতিরিক্ত তেল শুষে নিন। যাদের স্কিন ড্রাই তারা রোজ এভাবে রাতে লাগাতে পারেন নারকেল তেল।

নারকেল তেল আপনি মেকআপ রিমুভার হিসেবেও ব্যবহার করতে পারেন। তুলোর বল মেকআপ বলে চুবিয়ে তা দিয়ে মেকআপ তুলে নিন। এবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেই আপনার মুখ পরিষ্কার হয়ে যাবে। মেকআপ তোলার জন্য নারকেল তেল ব্যবহারের সবচেয়ে বড় সুবিধে হল অনেকের মুখই মেকআপ তোলার পর বেশি শুষ্ক হয়ে পড়ে। কিন্তু এভাবে করলে আর এই সমস্যা হবে না।

নারকেল তেল দিয়ে বানিয়ে নিতে পারেন ক্লিনজারও। ১ চামচ তেলের সঙ্গে মেশান ব্রাউন সুগার। এবার তা দিয়ে পুরো মুখ ম্যাসাজ করুন। চাইলে এটিকে বডিস্ক্রাব হিসেবেও ব্যবহার করতে পারেন। মরা কোষ দূর করতে এর সত্যিই জুরি মেলা ভার।

More in লাইফ স্টাইল