Connect with us

লাইফ স্টাইল

ত্বকের লাবণ্য ধরে রাখে যে ১০ অভ্যাস

সুন্দর ত্বক কে না চায়। কিন্তু ত্বকের সৌন্দর্য বা লাবণ্য ধরে লাখতে প্রয়োজন বাড়তি যত্নের। সকালের এমন কিছু অভ্যাস আছে যা ত্বকের লাবণ্য বাড়িয়ে তোলে। ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে জানানো হয়েছে এমনই কিছু অভ্যাসের কথা। যেমন-

আর্দ্রতা বজায় রাখা: দিন শুরু করুন এক গ্লাস পানি পানের মধ্য দিয়ে। এতে শরীর ও ত্বক ভালো থাকবে। ত্বক ভালো রাখতে শরীরে যথাযথ আর্দ্রতা বজায় রাখা জরুরি।

ত্বক পরিষ্কার করা: ত্বক পরিষ্কার করতে ভালো মানের ক্লিনজিং ব্যবহার করুন। রাতে মুখ পরিষ্কার করে ঘুমাতে যান।

টোনার: ত্বকে পিএইচের ভারসাম্য বজায় রাখতে টোনার ব্যবহার জরুরি। টোনার ত্বকের সজীবতা বজায় রাখতে ভূমিকা রাখে।

সেরাম: অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি সমৃদ্ধ সেরাম ব্যবহার করুন। এতে ত্বক উজ্জ্বল থাকবে। সেই সঙ্গে ত্বকের বার্ধক্য রোধ হবে।

আই ক্রিম: রাতে শোওয়ার আগে চোখে আই ক্রিম ব্যবহার করুন। এতে ডার্ক সার্কেলের সমস্যা দূর হবে।

ময়েশ্চারাইজার: ময়েশ্চারাইজার ত্বকের উপযোগী কিনা সেটা আগে জানা দরকার। ময়েশ্চারাইজার মাখার পরে ত্বকে টান না ধরলে বা ত্বক তেলতেলে না লাগলে বুঝতে হবে ময়েশ্চারাইজার ঠিক আছে। ময়েশ্চারাইজারে এসপিএফ থাকলে তা আপনাকে রোদ থেকেও সুরক্ষা দেবে।

সানস্ক্রিন: বাইরে বের হওয়ার সময় নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন এসপিএফ ৩০ বা তার বেশি থাকলে তা ত্বককে সম্পূর্ণরূপে সুরক্ষিত করতে পারে। এসপিএফ-৩০ আল্ট্রাভায়োলেট-বি ৯৭ শতাংশ পর্যন্ত ব্লক করে দেয়। আবার এসপিএফ-৫০ আল্ট্রাভায়োলেট-বি ৯৮ শতাংশ পর্যন্ত ব্লক করে দেয়। নিয়মিত সানস্ক্রিন ব্যবহারে ত্বকের বার্ধক্য রোধ হয়।

স্বাস্থ্যকর সকালের নাশতা : সকালের নাশতায় ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফলমূল, শাকসবজি ও হোল গ্রেইন রাখুন। এতে ত্বকের স্বাস্থ্য ভালো থাকবে।

ব্যায়াম: সকালের ব্যায়াম রক্ত সরবরাহ ঠিক রাখে। এতে শরীরের সব জায়গায় ঠিক মতো অক্সিজেন পৌঁছে যায়। ফলে ত্বকের চামড়া টানটান থাকে।

মানসিক চাপ কমানো: মানসিক চাপ কমাতে সকালের মেডিটেশন, যোগব্যায়াম করুন। এটি শরীরের পাশাপাশি ত্বকের স্বাস্থ্যও ভালো থাকবে।

More in লাইফ স্টাইল