Connect with us

লাইফ স্টাইল

সন্তান উদ্বেগে ভুগছে কি না বুঝবেন যে লক্ষণে

শিশুদের মধ্যেও দেখা দিতে পারে উদ্বেগ। যা শিশুর মানসিক বিকাশে খারাপ প্রভাব ফেলে। অনেক শিশু আছে, যারা আগাম উদ্বেগ বা অ্যান্টিসিপেটরি অ্যাংজাইটিতে ভুগছে।

প্রাথমিক অবস্থায় অভিভাবকরা যদি সন্তানের এই সমস্যাকে গুরুত্ব না দেন, তাহলে পরবর্তী সময়ে শিশু মানসিকভাবে অসুস্থ হয়ে যেতে পারে। তবে কীভাবে বুঝবেন আপনার সন্তান উদ্বেগে ভুগছে কি না-

অন্যের সঙ্গে সন্তানের তুলনা

আপনি কি সন্তানের সামনে তার সমবয়সী অন্য সন্তানের বা তার কোনো বন্ধুর তুলনা করেন? কিংবা সব সময় শুধু শিশুর ভুলত্রুটিই খুঁজে বের করেন? অনেক বাবা-মায়েরাই এই কাণ্ড ঘটান।

প্রায়ই যদি আপনি শিশুকে অন্যের সঙ্গে তুলনা করেন তাহলে বুঝবেন সন্তানে উদ্বেগে ভুগছে। পরবর্তী সময় থেকে এ বিষয়ে সতর্ক থাকুন। শিশুমনে এ বিষয়ে ব্যাপক খারাপ প্রভাব পড়ে।

শিশুর ফোকাস করতে অক্ষমতা

কোনো বিষয়ে ফোকাস বা মনোযোগ ধরে রাখতে আপনার সন্তান কি দুর্বল? এটি কিন্তু আগাম উদ্বেগের আরেকটি লক্ষণ।

এক্ষেত্রে শিশু বিভিন্ন কাজ বা স্কুলে মনোনিবেশ করতে পারে না। উদ্বেগ স্মৃতিশক্তিও নষ্ট করে দেয়, ফলে যকোনো বিষয়ে মনোযোগ দেওয়া কঠিন হয়ে পড়ে।

একাকী থাকার অভ্যাস

আপনার সন্তান কি সব সময় একা থাকতে পছন্দ করে? এই লক্ষণ কিন্তু মোটেও ভালো নয়। এমনটি দেখলে বুঝবেন শিশু উদ্বেগে ভুগছে।

শিশুমনে যে কোনো বেদনাদায়ক ঘটনা গেঁথে থাকে, যা তার উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় ভবিষ্যতে। এমন ক্ষেত্রে শিশুর মানসিক অবস্থার যত্ন নিন।

বিরক্তি

শিশু যদি কথায় কথায় বিরক্তবোধ হয় তাহলে আপনার সচেতন হতে হবে। কারণ যেসব শিশুরা উদ্বেগে ভোগে তারা যে কোনো বিষয়েই বিরক্ত হয়।

মাথা ঘোরা

মাথা ঘোরা একটি ভীতিকর লক্ষণ হতে পারে, যা উদ্বেগ বাড়ায়। শিশু যদি কখনো মাথা ঞোরার কথা জানায় তাহলে দ্রুত ব্যবস্থা নিন। এই লক্ষণ নিয়ে হেলাফেলা করবেন না।

নার্ভাস হওয়া

শিশুর মুখে যদি কেখনো শোনেন, ‘আগামীকালের ক্লাস টেস্ট/স্পোর্টস/অ্যাসাইনমেন্ট/ডিবেট নিয়ে আমি খুিই নার্ভাস’ তাহলে সতর্ক হন। এটিও হতে পারে শিশুর আগাম উদ্বেগের লক্ষণ।

সব কথা ‘যদি’ দিয়ে শুরু

বর্তমানে শিশুরাও কম্পিটিশনে ব্যস্ত সময় পার করে। কে কার চেয়ে বেশি নম্বর পাবে সেটি তো আছেই, এর সঙ্গে কালচারাল অ্যাকটিভিটিসহ নানা স্পোর্টসেও চ্যাম্পিয়ন হতে কতজনই না কতকিছু করেন।

তবে যদি কখনো আপনার সন্তানকে বলতে শোনেন, ‘যদি আমি না পারি’ কিংবা বিভিন্ন কথা সে ‘যদি’ দিয়ে শুরু করে তাহলে বুঝবেন নিশ্চয়ই সন্তানত উদ্বেগে ভুগছে কোনো বিষয় নিয়ে।

অভিভাবককে ভয় পাওয়া

হঠাৎ করেই কি সন্তান আপনাকে ভয় পাচ্ছে? হয়তো আপনার কোনো কথায় বা কাজে শিশু মানসিকভাবে উদ্বেগে ভুগছে।

এজন্য সন্তানকে সব সময় হাসিখুশি রাখার চেষ্টা করুন। কখনো তার সামনে উচ্চস্বরে কথা বলবেন না কিংবা আক্রমণাত্মক হবেন না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

More in লাইফ স্টাইল