Connect with us

লাইফ স্টাইল

মানিপ্ল্যান্টের যত্ন নেবেন যেভাবে

ঘরের পরিবেশ সুন্দর ও সতেজ রাখার জন্য বিভিন্ন ইনডোর প্লান্টের বিকল্প নেই। বাড়িতে কিছু গাছ থাকলে পুরো সৌন্দর্যই প্রাণ ফিরে পায় যেন। আর ইনডোর প্লান্টের প্রসঙ্গ এলে সবার আগেই মনে পড়ে মানিপ্লান্টের নাম। বেশিরভাগ বাড়িতেই এই গাছ দেখা যায়। তবে ঠিকভাবে যত্ন নিতে না পারলে মানিপ্লান্ট টিকবে না। সেজন্য জানতে হবে এর পরিচর্যার উপায়।

চলুন জেনে নেওয়া যাক-

  • বাড়িতে মানিপ্ল্যান্ট লাগানোর কথা ভাবলে মনে রাখুন, মাটিতে মানি প্ল্যান্ট লাগালে তা পানির চেয়ে বেশি বাড়বে। এমন পরিস্থিতিতে মাটি যুক্ত টবে বা পাত্রে গাছ লাগানোর চেষ্টা করুন। এই গাছ খুব দ্রুত বৃদ্ধি পায়। তবে অনেক সময় এর বৃদ্ধি কমে যেতে পারে। তখন এতে অল্প ইপসম সল্ট দিলে বৃদ্ধি ভালো হবে।
  • অনেক সময় মানিপ্ল্যান্টের কিছু পাতা হলুদ হয়ে যায়, এই সমস্যা দেখা দিতে পারে অতিরিক্ত পানি বা অতিরিক্ত সার দেওয়ার কারণে হতে পারে। এমন অবস্থায় যে পাতাগুলো পুরোপুরি হলুদ হয়ে গেছে সেগুলো কেটে ফেলুন। এর ফলে শুধু নতুন ও সুস্থ পাতাই মাটি থেকে পুষ্টি পাবে।
  • যদি চান মানিপ্ল্যান্টের বৃদ্ধি দ্রুত হোক তবে ৪ মাসে একবার মাটি কুড়ান এবং সার মিশিয়ে নিন। সেজন্য ভার্মি কম্পোস্ট বা গোবর সার ব্যবহার করবেন। গ্রীষ্মের সময়টাতে সরাসরি রোদে মানিপ্ল্যান্ট রাখবেন না। কারণ এভাবে রাখলে এর পাতা পুড়ে যাওয়ার আশঙ্কা থাকে।
  • মানিপ্ল্যান্টের জন্য প্রয়োজন আর্দ্র মাটি। তবে প্রতিদিন পানি না দিলেও এই গাছ বেঁচে থাকে। তাই মৌসুম বুঝে মানিপ্লান্টে পানি দিতে হবে। এতে গাছ ভালো থাকবে। সেইসঙ্গে সুন্দর থাকবে আপনার বাড়িঘরও।

More in লাইফ স্টাইল