Connect with us

লাইফ স্টাইল

বর্ষায় পরার জন্য উপযুক্ত জুতা কোনগুলো?

বর্ষার অন্যতম বিড়ম্বনা হচ্ছে হঠাৎ আসা বৃষ্টি। বৃষ্টির ফলে রাস্তায় জমে থাকা কাদা পানিতে শখের জুতার দফারফা হতে দেরি হয় না। আবার পা পিছলে পড়ে দুর্ঘটনা ঘটার ঝুঁকিও থেকে যায়। বর্ষার সময় পরার জন্য উপযুক্ত জুতা বেছে নিলে এড়াতে পারবেন এসব বিপদ।

১। বর্ষার জন্য আদর্শ হচ্ছে ফ্লিপ ফ্লপ স্যান্ডেল। ওয়াই আকৃতির স্ট্র্যাপসহ স্যান্ডেলই হচ্ছে ফ্লিপ ফ্লপ। এগুলো ঝটপট পরে বের হয়ে যাওয়া যায়। কাদা পানি লাগলেও সহজে পরিষ্কার করা যায়।

২। বর্ষার জুতা হিসেবে রাবার বা প্লাস্টিকের স্যান্ডেল বেছে নিতে পারেন। প্লাস্টিকের ব্যালেরিনা সু হতে পারে চমৎকার বিকল্প। এগুলো সহজে পিছলে যায় না, আবার ধুয়ে ফাইল শুকিয়ে যায় দ্রুত।

৩। বর্ষার সময় চামড়ার জুতা এড়িয়ে চললেই ভালো করবেন। কারণ পানিতে নষ্ট হয়ে যায় চামড়ার জুতা।

৪। কিছু নরম জুতার ভেতরে সহজেই পানি ঢুকে যায় এবং এবং পা ফেলার সঙ্গে সঙ্গে এক ধরনের অস্বস্তিকর আওয়াজ হতে থাকে। এই ধরনের জুতা বা স্যান্ডেল বর্ষার সময় এড়িয়ে চলুন।

৫। স্বাচ্ছন্দ্যবোধ করলে স্নিকার্স পরতে পারেন। এই ধরনের জুতা বেশ আরামদায়ক, পিছলে যাওয়ার ঝুঁকি কম। তবে ভিজে গেলে শুকাতে সময় বেশি নেয় স্নিকার্স।

৬। পা ঢাকা জুতা পরলে এই সময় কাদা-পানি থেকে পা রক্ষা করতে পারবেন।

৭। বর্ষার সময় হিল জুতা এড়িয়ে চলুন। তবে একেবারে ফ্ল্যাট জুতা বেছে না নিলে সামান্য উঁচু সমান হিলের জুতা পরতে পারেন। এতে পা দুটি বর্ষার ময়লা পানি থেকে সুরক্ষিত থাকবে।

More in লাইফ স্টাইল