Connect with us

লাইফ স্টাইল

প্রাক্তনকে ক্ষমা করে দিন!

কষ্ট পেয়েও ক্ষমা করতে ক’জন জানে! ক্ষমা করতে জানা নিঃসন্দেহে মহৎ গুণ। কিন্তু এটি অনেকের জন্যই কঠিন হয়ে উঠতে পারে। কারণ এক সময়ের প্রিয় মানুষটির দেওয়া ক্ষত সহজে শুকায় না। ভালোবাসার স্মৃতি ভুলে যাওয়া সহজ নয়। না চাইলেও অসংখ্য ছবি চোখের সামনে ভেসে ওঠে। ফেলে আসা সময়গুলো আমাদের নানাভাবে প্রভাবিত করে, আমরা হয়তো বুঝতেও পারি না।

ভালোবাসার সম্পর্ক ভেঙে গেলে যেকোনো একজন বা দুইজনই কষ্ট পেতে পারে। এমনকী এই কষ্ট থাকতে পারে জীবনভর। আজ ১৭ অক্টেবর। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিন আজ। বুকের ভেতরে প্রতিশোধের নেশা পুষে রেখে আপনিও কি ভালো থাকতে পারছেন? কাউকে কষ্ট দেবেন ভেবে আপনি প্রতিদিন কষ্ট পেয়ে যাচ্ছেন। এর বদলে তাকে ক্ষমা করে দিন। কষ্টগুলো মুছে ফেলা সম্ভব না হলেও সেগুলো আর বাড়তে দেবেন না। নিজের দিকটা ভেবেই তাকে ক্ষমা করুন।

দিনটি কেন প্রয়োজন

আন্তর্জাতিক এই দিবস সম্পর্ক এবং কষ্টের দিকগুলো তুলে ধরে। দিনটির আভির্ভাব হয়েছে পুরোনো ব্যথাগুলো ভুলে যাওয়ার জন্য। এই দিনটিতে অনেকে প্রাক্তনকে ক্ষমা করার বিষয়ে পরামর্শ খোঁজেন, হতে পারে তা কোনো বন্ধুর কাছে বা কোনো পেশাদার পরামর্শদাতার কাছ থেকে। এই প্রক্রিয়া দীর্ঘ ও কঠিন হতে পারে জেনেও অনেকে এই দিনটিতে শুরুটা করতে চান। একটা সময় হয়তো সত্যিই ক্ষমা করা সম্ভব হতে পারে।

প্রাক্তনকে ক্ষমা করার পর আপনি কীভাবে এগিয়ে যাবেন তা সম্পূর্ণই আপনার ওপর নির্ভর করে। এই দিনটি আপনাকে শেখায়, কীভাবে নিজের জীবনে অন্যকে উপলব্ধি করতে হয় এবং ক্ষমা করার মাধ্যমে কীভাবে পুরো পৃথিবীর মানুষকে অনুপ্রেরণা জোগানো যায়। ক্ষমার সঙ্গে যেহেতু অনেক আঘাতের স্মৃতি জড়িয়ে থাকে তাই এটি করার সাহস ও মানসিক শক্তি জোগাতে কিছুটা সময় লাগতে পারে। এই দিনে আপনি প্রাক্তনকে ক্ষমা করার বিষয়ে অন্যকেও পরামর্শ দিতে পারেন।

কীভাবে উদযাপন করবেন

যদি প্রাক্তনকে ক্ষমা করার দিনটি উদযাপন করতে চান তবে তার সঙ্গে কথা বলতে পারেন। যদি আপনি প্রাক্তনের সঙ্গে কথা বলার জন্য প্রস্তত না থাকেন তবে সময় নিন। নিজেকে পরীক্ষা করুন, আপনি নিজেকে কতটা সামলাতে শিখেছেন তা ভেবে দেখুন। যদি কাজটি আপনার জন্য সহজ না হয় তবে প্রয়োজনে বিশেষজ্ঞ কারও পরামর্শ নিতে পারেন। বন্ধু কিংবা আত্মীয়ের সঙ্গেও কথা বলতে পারেন। দিনটি সম্পর্কে আপনার পরিবারের মানুষ বা আপনজনদেরও জানাতে পারেন। চাইলে আপনার পছন্দের সামাজিক যোগাযোগ মাধ্যমে এই হ্যাশট্যাগ #internationalforgiveanexday দিয়ে পোস্ট করতে পারেন। এতে দিনটি সম্পর্কে অন্যদের অনুভূতি জানা এবং ক্ষমা করার বিষয়ে সবাইকে উৎসাহী করা সহজ হবে।

More in লাইফ স্টাইল