Connect with us

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোনের এই যুগে নির্ভরশীলতার ৫ এপ্লিকেশন

মোবাইল ফোন বা মুঠোফোন আধুনিক জীবনের অবিচ্ছেদ্য এক অংশ। স্মার্টফোনের এই যুগে নির্ভরশীলতা বেড়েছে আরো বেশি। স্মার্টফোনের ব্যবহারকে আরো সহজ করতে তৈরি করা হয়েছে বিভিন্ন এপ্লিকেশন। যার মধ্যে এমন কিছু এপ্লিকেশন রয়েছে, যা দৈনন্দিন জীবনে খুব বেশি সহায়ক এবং প্রত্যেকেরই এই এপ্লিকেশন গুলো নিজের মোবাইলে রাখা দরকার।

Keep Notes: লেখালেখি কিংবা নোট লেখার জন্য প্লে স্টোরে অনেক এপ্লিকেশন রয়েছে, কিন্তু ব্যক্তিগতভাবে Google এর Keep Notes কে সবার থেকে এগিয়ে রাখব। এই লাইটওয়েট এপটিতে রয়েছে প্রয়োজনীয় সব ফিচার। ছবি যুক্ত করার পাশাপাশি রয়েছে ড্রয়িং করার সুযোগও। নোটগুলোকে আলাদাভাবে চিহ্নিত করার জন্য বিভিন্ন রঙ বা আলাদা ট্যাগ দিয়ে সেইভ করা যায়।

Keep Notes-এ অনলাইন ব্যাকআপের সুবিধা রয়েছে। পিসির ক্ষেত্রে ওয়েব ভার্সনের মাধ্যমে সকল কার্যক্রম যথাযথভাবে করা যায়।

Bitwarden: ডিজিটাল যুগের সবচেয়ে সমস্যা হলো পাসওয়ার্ড ভুলে যাওয়া। তাই অনেকে কাগজে বা কোথাও লিখে রাখে পাসওয়ার্ড, কিন্তু সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞদের মতে এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এইক্ষেত্রে সুবিধা হলো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা।পাসওয়ার্ড ম্যানেজারগুলো বিভিন্ন এনক্রিপশন ব্যবহারের মাধ্যমে তথ্যগুলো সুরক্ষিত রাখে। এছাড়া এরা সব প্ল্যাটফর্মেই এক্সেসিবল ও ইউজার ফ্রেন্ডলি। অনেক পাসওয়ার্ড ম্যানেজার বিভিন্ন প্রিমিয়াম সার্ভার প্রদান করে। তবে বিনামূল্যে কোন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে হলে এক্ষেত্রে Bitwarden এগিয়ে থাকবে। এটি একটি ওপেন সোর্স প্রজেক্ট, তাই পেইড হওয়ার সম্ভাবনা প্রায় শুন্য। একটি পাসওয়ার্ড ম্যানেজারের সকল ফিচার এতে রয়েছে।

Grammarly: যে কোন কিছু লেখার সময় ব্যাকরণে ভুল অথবা বানান ভুল অনেক বিব্রতকর। এই সমস্যা সমাধানের জন্য রয়েছে Grammarly কিবোর্ড অ্যাপ।প্রিমিয়াম ফিচারগুলো পেইড ভার্সনে থাকলেও শুধু ফ্রি ভার্সন ব্যবহার ও দৈনন্দিন জীবনে যথেষ্ট সুবিধাজনক।

Camscanner: যেকোন কাগজের লেখাকে শুধুমাত্র ক্যামেরার সাহায্যে pdf বানাতে Camscanner এর পারদর্শীতার তুলনা নেই।বর্তমানে অনলাইন যুগে যখন সকল পড়ালেখা পিডিএফ নির্ভর তখন স্বল্প খরচে এই অ্যাপ এর ব্যবহারের কোনো বিকল্প নেই। তাই যেকোনো শিক্ষার্থী-শিক্ষকের মোবাইলে এই অ্যাপ থাকা উচিৎ।

Truecaller: কোন অজ্ঞাত ফোন নাম্বারের পরিচয় কিংবা অবাঞ্চিত কোন মেসেজ-কল ব্লক করতে পারদর্শী অ্যাপ Truecaller। বর্তমানে বিভিন্ন ধরনের সাইবার ক্রাইম সংঘটিত হচ্ছে এই ধরনের অপরাধ থেকে সুরক্ষিত থাকতে Truecaller একটি প্রয়োজনীয় অ্যাপ। সুইডেনের ডেভেলপারের দ্বারা তৈরি এই অ্যাপের ব্যবহারকারী ৩০০ মিলিয়নের ও বেশি।

লেখা :- হাবিবুর রহমান

চিকিৎসকদের পাল্টা প্রশ্ন, রাতে কেউ অসুস্থ হলে চিকিৎসা দেয় কে?

More in বিজ্ঞান ও প্রযুক্তি