তবে বেশির ভাগ মানুষের শরীরে ভিটামিন ডি’র অভাব রয়েছে। এর প্রধান কারণ হলো রোদ শরীরে না লাগানো। কারণ সূর্যের আলোই ভিটামিন ডি’র প্রধান উৎস। আমাদের দৈনন্দিন কর্মব্যস্ততাও এর জন্য দায়ী।

দিনের বেশির ভাগ সময় আমরা অফিসেই কাটিয়ে দিই। আর অফিসের দেয়াল ভেদ করে গায়ে রোদ লাগানো সম্ভব হয়ে ওঠে না। আর বাড়ি ফিরতে তো সেই সন্ধ্যা। এ জন্য অফিসে কর্মরতদের শরীরে ভিটামিন ডি’র অভাব হওয়া স্বাভাবিক। তবে চিন্তার কিছুই নেই। কয়েকটি নিয়ম মেনে চললে শরীরে ভিটামিন ডি’র জোগান ঠিক রাখা যাবে।

১। সকালে ওঠার অভ্যাস করুন। অফিস যাওয়ার আগে কিছু সময় রাখুন শরীরচর্চার জন্য। তবে তা যেন অবশ্যই ঘরের বাইরে হয়। সকালে কিছু সময়ের জন্য হেঁটে আসুন। এতে শরীর ও মন দুই-ই ভালো থাকবে। ভিটামিন ডি’র অভাব অনেকটা মিটবে।

২। অফিসে গিয়ে একটানা বসে কাজ কখনোই করবেন না। কাজের ফাঁকে মাঝেমধ্যে উঠুন। দুপুরের দিকে একটু অফিসের বাইরে বেড়িয়ে আসুন। এতে কিছুটা হলে শরীরে রোদ লাগবে। লাঞ্চটা প্রয়োজনে বাইরে থেকে করে আসতে পারেন।

৩। অনেকেই বাইরের খাবার খেতে চান না। সে ক্ষেত্রে অফিসেই দুপুরের খাওয়া সেরে কিছু সময়ের জন্য বেড়িয়ে পড়ুন রোদ পোহাতে। এর মাধ্যমেই অনেক সমস্যার হবে সমাধান।

৪। অফিস হেঁটে যাওয়ার দূরত্ব হলে রিকশা নেবেন না। আবার যদি বেশি দূর হয় তাহলে আগেই রিকশা থেকে নেমে পড়ুন। আবার বাসে করে গেলে অফিসের একদম সামনে নামবেন না। একটু আগে নেমে বাকিটা পথ হেঁটে আসুন। হাঁটাও হবে আবার শরীরের ভিটামিন ডি’র ঘাটতিও কমবে। এ জন্য অবশ্যই হাতে সময় নিয়ে বের হবেন।