Connect with us

শিক্ষাঙ্গণ সংবাদ

চ্যালেঞ্জ নয়, চতুর্থ শিল্প বিপ্লব অমিত সম্ভাবনাও নিয়ে আসছে

চ্যালেঞ্জ নয়, চতুর্থ শিল্প বিপ্লব অমিত সম্ভাবনাও নিয়ে আসছে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব অনেক বড় চ্যালেঞ্জ। শুধু চ্যালেঞ্জ নয়, চতুর্থ শিল্প বিপ্লব অমিত সম্ভাবনাও নিয়ে আসছে। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) প্রতিষ্ঠার ১৯তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষার ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তিতে অনেক বেশি নজর দিতে হবে। তবে যেটি চাই তা হলো, আমাদের শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক হবে। প্রযুক্তি বান্ধব শুধু নয়, প্রযুক্তি ব্যবহারে ও উদ্ভাবনে দক্ষ হতে হবে, সৃজনশীল ও মানবিক হতে হবে। শুধু যা শিখবে তা শেখার মধ্যে নয়, সেটাকে ভালোভাবে প্রয়োগ করতে শিখবে। শুধু চাকরি খুঁজবেন তা নয়, উদ্যোক্তাও হবেন।

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের সবগুলো লক্ষ্য কাজে লাগাতে সামনে যে সময়টা আসছে তা কাজে লাগাতে হবে। সবগুলো অভীষ্ট লক্ষ্য অর্জন করবার জন্য কাজ করতে হবে।

নতুন কারিকুলাম নিয়ে ডা. দীপু মনি বলেন, শুধু পড়লাম, মুখস্ত করলাম, পরীক্ষা দিলাম, নম্বর পেলাম, ওটা আর কাজে লাগাতে পারছি না, সেই শিক্ষা দিয়ে চলবে না। সে জন্য নতুন কারিকুলাম করেছি প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষায় পরিবর্তন নিয়ে আসছি।

আরো পড়ুনঃ অর্থাভাবে নিভে যাচ্ছে ঢাকা কলেজ শিক্ষার্থীর জীবনপ্রদীপ

More in শিক্ষাঙ্গণ সংবাদ