Connect with us

তারুণ্য

অপছন্দের সহকর্মীর সঙ্গে কাজ করার উপায়

অপছন্দের সহকর্মীর সঙ্গে কাজ করা আসলেই কঠিন। সহকর্মী যদি সহযোগিতাশীল না হয় বা আপনার কাজটি আরও কঠিন করে দেয় তবে তা বিরক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। আপনি যদি সেই সহকর্মীর সঙ্গে তার সমস্যাগুলো নিয়ে কথা বলেও থাকেন, তবে তা কোনো যুক্তিসঙ্গত সমাধান নয়। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই তারা নিজের ভুল দেখতে পায় না। সহকর্মীর আচরণ যতই অপছন্দ হোক, চাকরি ছেড়ে যাওয়া নিশ্চয়ই কোনো কাজের কথা নয়। তাই জেনে নিন অপ্রিয় বা অপছন্দের সহকর্মীর সঙ্গে কাজ করার উপায়-

আপনার মতামত জানান

আপনার সহকর্মী যদি নির্দিষ্ট কোনো কাজের ক্ষেত্রে আপনার কথাগুলো ঠিকভাবে না শোনে তখন কী করবেন? হতে পারে সে আপনাকে ততটা গুরুত্ব দিচ্ছে না। এক্ষেত্রে আপনি কিছুটা কড়া স্বরে কঠোরভাবে বলবেন যেন সে আপনার কথাগুলোতে গুরুত্ব দেয়। যতক্ষণ পর্যন্ত আপনার কণ্ঠ, আপনার মতামত এবং চিন্তা কঠোরভাবে না বলবেন, আপনার সহকর্মী কিন্তু কাজ না করার বা আপনাকে বিরক্ত করার নানা ছুঁতো খুঁজে বের করতে থাকবে।

সে যেমন, সেভাবেই গ্রহণ করুন

একজন দক্ষ সহকর্মীর অন্যতম বৈশিষ্ট্য হলো সে তার অন্যান্য সহকর্মীকে তাদের মতো করেই গ্রহণ করে। তারা যেভাবে কাজ করতে পছন্দ করে, সেভাবেই তাদের দিয়ে কাজটি করিয়ে নেওয়া হলো অন্যতম কৌশল। কাউকে যখন তার নিজের পছন্দের কাজটি করতে দেওয়া হয়, সেই কাজ সে দক্ষতার সঙ্গেই শেষ করতে পারে।

গসিপে লিপ্ত হবেন না

যখন আপনার কোনো সহকর্মী অন্য সহকর্মীর নামে পেছনে সমালোচনা করবে, আপনি তাতে জড়াবেন না। হতে পারে কোনো সহকর্মী তাদের কাজটি ঠিকভাবে করেনি বা করলেও তাতে অদক্ষতার ছাপ রয়েছে। কিন্তু সেগুলো নিয়ে পেছনে কোনো গসিপে জড়াবেন না। এভাবে আপনি অফিসে একটি ইতিবাচক পরিবেশ তৈরি করতে পারবেন। নিজে বিরত থাকার পাশাপাশি অন্যদেরও গসিপ থেকে দূরে থাকার পরামর্শ দেবেন।

আপনার বসের সঙ্গে কথা বলুন

আপনার কোনো সহকর্মী যদি কাজগুলোকে আরও কঠিন করে তোলে তবে সে বিষয়ে আপনি অবশ্যই আপনার বসের সঙ্গে কথা বলতে পারবেন। সেই সহকর্মী যদি কাজের বিষয়ে উৎসাহী না থাকে তবে বসকে অবশ্যই জানাবেন। এক্ষেত্রে সমাধানের জন্য আপনি বসের ওপর আস্থা রাখতে পারেন, কারণ সে এ ধরনের সমস্যা সমাধানের ভালো উপায় জানেন।

এড়িয়ে চলুন

প্রথমত, আপনার ট্রিগার পয়েন্ট খুঁজে বের করুন যা আপনাকে এই পরিস্থিতিতে শক্তি জোগাবে। যদি আপনার সহকর্মী আপনাকে নানাভাবে বিরক্ত করা বা কাজে ব্যাঘ্যাত ঘটানোর চেষ্টা করে তবে তাদের এড়িয়ে চলার চেষ্টা করুন। এতি আপনি যেকোনো প্রতিক্রিয়া জানানো এবং আপত্তিকর কিছু বলা থেকেও বিরত থাকতে পারবেন।

তাদের ইতিবাচক দিকগুলো ভাবুন

আপনার সহকর্মীর ইতিবাচক বৈশিষ্টগুলো চিন্তা করে দেখতে পারেন। তাদের ভালো কোনো বৈশিষ্ট বা কাজের জন্য প্রশংসা করুন।
সে হয়তো তার কাজটি নিজের গতিতে সম্পন্ন করেছে বা হয়তো আপনার সঙ্গে তাল মেলাতে পারছে না। তার কোনো সীমাবদ্ধতা থাকলে সেটি গ্রহণ করার মানসিকতা রাখুন।

More in তারুণ্য